biggapon ad advertis বিজ্ঞাপন এ্যাড অ্যাডভার্টাইজXDurbar দূর্বার 1st gif ad biggapon animation বিজ্ঞাপন এ্যানিমেশনbiggapon ad advertis বিজ্ঞাপন এ্যাড অ্যাডভার্টাইজ
ঢাকাSunday , 30 June 2024

নিয়োগ বাণিজ্যের পায়তারা ফাঁস ‘দুই পদে পরীক্ষা স্থগিত’

Link Copied!

লক্ষ্মীপুরের রায়পুরে চরলক্ষি মাধ্যমিক  বিদ্যালয়ের তিনটি পদে ২০ লাখ টাকায় নিয়োগ বাণিজ্যের কথা জানাজানি হওয়ায় দুটির পরীক্ষা স্থগিত করা হয়েছে। শনিবার নির্ধারিত দিনে সহকারি প্রধান শিক্ষক পদে ৫ জন পরীক্ষার্থী উপস্থিত হয় এবং অফিস সহায়ক পদে তিনজন উপস্থিত না হওয়ায় বিকাল ৪টা পর্যন্ত নিয়োগ পরীক্ষা হয়নি। তবে ৫ জন উপস্থিত হওয়ায় পরিচ্ছন্নকর্মী পদে পরীক্ষা নেয়া হয়েছে। এপদে প্রথম হয়েছেন আবদুল কাদের নামের স্থানীয় এক যুবক।।

পরে বিদ্যালয়ের প্রধান শিক্ষক স্বাক্ষরিত অনিবার্য কারণবশত নিয়োগ পরীক্ষা স্থগিতের একটি নোটিশ সাঁটিয়ে দেওয়া হয়। এ নোটিশ সাঁটিয়ে দেন স্কুলের নিরাপত্তা কর্মী জাহাঙ্গির।

এর আগেও তিনটি পদে প্রায় ২০ লাখ টাকা নিয়োগ বাণিজ্যের অভিযোগ ওঠে প্রতিষ্ঠানের সভাপতি আবদুর রাজ্জাক তালুকদার ও সাবেক প্রধান শিক্ষকের বিরুদ্ধে। এ লেনদেনের তথ্য জানান প্রার্থীরা। নিয়োগ পরীক্ষার আগেই ২০ লাখ টাকায় দুই পদে প্রার্থী চূড়ান্ত করার অভিযোগ তোলা হয়েছে।।

অভিযোগের প্রেক্ষিতে সহকারি প্রধান শিক্ষক পদে হায়দরগন্জ রোকেয়া হাসমতের নেছা বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক জিয়াউল হক জিয়ার কাছ থেকে ১২ লাখ টাকা এবং অফিস সহায়ক পদে প্রধান শিক্ষকের ভাগিনা তারেক আজিজের কাছ থেকে ৫ লাখ টাকায় নিয়োগ দেয়ার পায়তারার অভিযোগ উঠে। বর্তমান দায়িত্বপ্রাপ্ত ৮ম শ্রেণী পাশ সভাপতি গত ৩০ বছর দায়িত্বে থাকা, স্কুল পরিচালনা কমিটির মেয়াদ ৪ জুলাই পর্যন্ত রয়েছে, সভাপতি দ্বারা স্কুলের জমি বিক্রিসহ  বিভিন্ন কারণে পরীক্ষা স্থগিত করা হয় বলে জানিয়েছেন ম্যানেজিং কমিটির কয়েক সদস্য।

জানা যায়, প্রতিষ্ঠানটিতে তিনটি পদে নিয়োগের জন্য পাঁচ সদস্যের একটি কমিটি করা হয়েছে। কমিটির সভাপতি স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি আবদুর রাজ্জাক তালুকদার । বাকি চার সদস্য হলেন-স্কুলের প্রধান শিক্ষক নজরুল ইসলাম ভূলু, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ডিজির প্রতিনিধি লক্ষ্মীপুর সরকারি আদর্শ সামাদ বিদ্যালয়ের প্রধান শিক্ষক উত্তম কুমার সাহা, শিক্ষা বোর্ডের প্রতিনিধি উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) জেলা শিক্ষাকর্মকর্তা গৌতম চন্দ্র মিত্র ও লক্ষ্মীপুর জেলা প্রশাসকের প্রতিনিধি রায়পুর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) শাহেদ  আরমান । কিন্তু তারা কেউই ওই নিয়োগ পরীক্ষার নির্ধারিত দিন (শনিবার সকাল ১০টায়) উপস্থিত হলেও পরীক্ষা শুরু হয় দুপুর ২টায়। পরীক্ষা দেরিতে হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন কয়েকজন পরীক্ষার্থী। দুই পদে পরীক্ষা স্থগিত কিনা তাও তাদেরকে জানানো হয়নি।

নিয়োগ পরীক্ষা স্থগিতের কারণ জানতে স্কুলের সভাপতি আবদুর রাজ্জাক তালুকদার বলেন, অফিস সহায়ক পদে ১০ জনের মধ্যে দুইজন প্রার্থী উপস্থিত হওয়ায় তা স্থগিত করা হয়। সহকারি প্রধান শিক্ষক পদে ৫ জন উপস্থিত থাকলেও কি কারনে বা কার নির্দেশনায় পরীক্ষা স্থগিত করা হলো তা জানিনা। তবে ২০ লাখ টাকা নিয়ে দুই পদে নিয়োগ দেয়ার বিষয় কোন সত্যতা নাই ও সম্পুর্ণ মিথ্যা অভিযোগ।।

প্রধান শিক্ষক নজরুল ইসলাম ভুলু জানান, অফিস সহায়ক পদে আমার ভাগিনাসহ দুই প্রার্থী উপস্থিত হওয়ায় তা স্থগিত, কারন তিনজন প্রার্থী হলে নিয়োগ পরীক্ষা নেয়া যায়। সহকারি শিক্ষক পদে ৫ জন প্রার্থী উপস্থিত থাকার পরেও কেন পরীক্ষা হলোনা, তা জানিনা। তবে আবার নিয়োগ বিজ্ঞপ্তি দিতে হবে। স্কুল পরিচালনা কমিটির মেয়াদ ৪ জুলাই পর্যন্ত। ৫ জুলাই এডহক কমিটি করা হবে, তারা দুই মাসের মধ্যে নতুন কমিটি করবেন। তবে ২০ লাখ টাকার বিনিময়ে দুই পদে নিয়োগের পাতারার বিষয়টি মিথ্যা। প্রতিপক্ষরা মিথ্যা সাজিয়ে এলাকায় বিভ্রান্তি ছড়াচ্ছে।

উপজেলার সহকারী কমিশনার (ভূমি)  বলেন, ‘পরীচ্ছনকর্মী পদে পরীক্ষা নেয়া হয়েছে। অন্য দুই পদে পরীক্ষা পরে হবে, আপাতত স্থগিত।কিছু সমস্যার কারনে সহকারি প্রধান শিক্ষক পদে পরীক্ষা স্থগিত করা হয়।’ লক্ষ্মীপুর সরকারি আদর্শ সামাদ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক. উত্তম কুমার সাহা বলেন, ‘সকাল ১১টায় নিয়োগ বোর্ডে উপস্থিত হই, সহকারি প্রধান শিক্ষক ও অফিস সহায়ক পদে পরীক্ষা স্থগিত হওয়ায় পরিচ্ছন্নকর্মী পদে পরীক্ষার প্রশ্ন তৈরি করে জরুরী কাজে স্কুলে চলে আসছি।

Nazrul Islam Joy

Nazrul Islam Joy

Editorial Head

সর্বমোট নিউজ: 225

Share this...

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০
biggapon ad advertis বিজ্ঞাপন এ্যাড অ্যাডভার্টাইজ 
  • আমাদেরকে ফলো করুন…