biggapon ad advertis বিজ্ঞাপন এ্যাড অ্যাডভার্টাইজXDurbar দূর্বার 1st gif ad biggapon animation বিজ্ঞাপন এ্যানিমেশনbiggapon ad advertis বিজ্ঞাপন এ্যাড অ্যাডভার্টাইজ
ঢাকাSunday , 23 June 2024

হায়দরগঞ্জ বাজার : খাস কালেকশনের দায়িত্বে এবারও আ.লীগ নেতারা!

Link Copied!

যে হাটের ইজারা মূল্য ছিল অর্ধকোটি টাকার মতো, সেই হাট এই দুই বছরেও ইজারাই হয়নি। সিন্ডিকেটের কবলে পড়ে আয়ের ক্ষুদ্র অংশ রাজস্ব হিসাবে সরকারি কোষাগারে জমা হলেও বড় অংশই চলে যাচ্ছে সিন্ডিকেটের পেটে। প্রশাসনের পক্ষ থেকে ভূমি কর্মকর্তার খাস কালেকশন করার কথা থাকলেও হাটে ‘খাস’ কালেকশন করেন আওয়ামী লীগ নেতারা। তবে স্থানীয় ব্যাবসায়ীরা বলছেন এই খাস কালেশানের সময় ভূমি অফিসের কউ থাকেনা। আর কত টাকা জমা হয় তাও কেও জানতে পারেনা। আপনি (সাংবাদিক) রাজস্ব দপ্তরে খোঁজ নিলেই সব জানতে পারবেন।।

সুলতান ও শাহআলম দুই আ.লীগ কর্মীকে দিয়ে বাজারের ঢুকলেই সব পরিবহণ থেকে চাঁদা (২০-২০০ টাকা) তোলা হচ্ছে।

বিশাল হাট বাজার থেকে আয়ের কিছু অংশ নায়েবকে দিয়ে বাকি অংশ তাদের মাঝে ভাগ-বাটোয়ারা হয়ে যায়। এ চিত্র লক্ষ্মীপুরের রায়পুরের উত্তর চরআবাবিল ইউপির সবচেয়ে বড় ঐতীহ্যবাহী হায়দরগঞ্জ বাজারের।

রায়পুর উপজেলা প্রশাসনের তথ্য বলছে, হায়দরগঞ্জ বাজারসহ অন্য ২৩টি বাজারের সর্বশেষ বাংলা ১৪২৯ সনে (২০২২) ইজারা হয়। সব বাজার থেকে হায়দরগঞ্জ বাজারটি ৩৯ লাখ ৪৬ হাজার ৭৮ টাকা ইজারা মূল্যের বাজারটি ছিল উপজেলার সর্বোচ্চ ইজারার। কিন্তু ২০২২ ও ২০২৩ সালের মত এবছরও (২০২৪ সালে) বৃহৎ বাজারটি ইজারা হয়নি। গত ১৩ এপ্রিল  (১৪৩০ সনের ৩০ চৈত্র)  বাজারগুলোর দরপত্র গ্রহণের শেষ তারিখ ছিল। ইজারাবিহীন বাজারে প্রশাসনের পক্ষ থেকে নামমাত্র খাস কালেকশন করা হচ্ছিল। যে বাজারের ইজারা মূল্য ছিল অর্ধকোটি টাকা, সেই বাজার ইজারা না হওয়ার পেছনের কারণ অনুসন্ধান করে প্রতিবেদক। কোনো হাট ইজারা না হলে সরকারিভাবে ‘খাস’ কালেকশন করার জন্য খাস আদায় কমিটি করা হয়। সেই কমিটির মাধ্যমে খাস কালেকশন করা হয়। অনেক ক্ষেত্রে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউনিয়ন ভূমি কর্মকর্তাকে দিয়ে খাস কালেকশন করিয়ে থাকেন।

কিন্তু হায়দরগঞ্জ খাস কালেকশন করছেন ইউপি সদস্য ফারুক সরদার, আ.লীগ নেতা মানু মোল্লা ও মো. ইলিয়াশ হাওলাদারসহ স্থানীয় আওয়ামীলীগের আরও ৩০-৩৫ নেতা।

উপজেলা নির্বাহী কার্যালয় সূত্র বলছে, খাস আদায় হওয়ায় অর্ধকোটি টাকার হাটটিতে সরকারের রাজস্ব বছরে গড়ে ১৫ লাখ টাকা ছাড়ায় না। প্রতি রোবি ও বুধবার বাংলাবাজার গো-হাট এবং পুলিশ ফাঁড়ীর সামনে পানহাটা জমে। মেঘনা নদী সংলগ্ন রায়পুরের উত্তর চরআবাবিল ইউপি ও চাঁদপুরের-চরভৈরবি ও হাইমচর ইউপির সীমান্তবর্তী হায়দরগঞ্জের এই হাটটিতে মানুষ গরু, ছাগল ও পান নিয়ে যান।

প্রতি রোববার হায়দরগন্জ পুলিশ ফাঁড়ির সামনে ভোর বেলায় ৫শ ছোট-বড় ব্যবসায়ীদের সম্মিলিত বিশাল পান হাট বসে।। বর্তমানে হাট নিয়ন্ত্রণে ইউপি সদস্য ফারুক সরদারসহ ১৫-১৬ জনের প্রভাবশালী সিন্ডিকেট । কয়েকজন প্রকাশ্যে থাকলে আড়ালে রয়েছেন ইউপি চেয়ারম্যান দুলাল হাওলাদারসহ স্থানীয় আওয়ামী লীগ নেতারা।

ফারুক সরদার ও ইলিয়াস হাওলাদার বলেন, প্রতি হাটবারে তহসীলদারসহ ভূমি অফিসের দু-একজন আসেন। তাদের প্রতি বাজারে জনপ্রতি ২০০ থেকে ৩০০ করে টাকা দেওয়া হয়। আমরা বা স্থানীয় কোনো আ’লীগ নেতারা হায়দরগন্জের হাট নিয়ে সিন্ডিকেট করছি না।

উত্তর চরআবাবিল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাফর উল্লাহ দুলাল হাওলাদার বলেন, নায়েব (চরআবাবিল ইউপি তহসিলদার) স্থানীয় কয়েকজনের সহযোগিতায় হায়দরগন্জ বাজারে খাস কালেকশন করছেন। তাদেরকে পরিচয়পত্রও দেয়া হয়েছে। অফিশিয়াল লোকজন (৫০ জন) মেলানো না যাওয়ায় স্থানীয় কয়েকজন সাপোর্ট দিচ্ছেন। কিন্তু দলীয় নেতাকর্মী কালেকশন করছেন কীভাবে-এমন প্রশ্নে তিনি বলেন, নায়েবকে তারা সহযোগিতা দেন।।।

এ প্রসঙ্গে সমাজ সেবক ও হায়দারগঞ্জ বাজারের ব্যাবসায়ী তাহসীন হাওলাদার বলেন , বাজারে নামে মাত্র খাস কালেকশন হয় কিন্তু প্রকৃত অবস্থা পূর্বের মতোই। আমার জিজ্ঞাসা সাব ইজারা থেকে যে অর্ধ কোটি টাকার বেশি উত্তোলিত হয় তা আসলে কোথায় যায় বা কি কাজে ব্যায় হয় ? সরকারি কোষাগারে কত টাকা জমা হয়, জানতে পারলেই বুঝবেন।।

এ বিষয়ে ইউনিয়ন ভূমি কর্মকর্তা (নায়েব) আলী আহাম্মদ বলেন, ইউএনও ও এসিল্যান্ডকে জানিয়ে বাজারের খাস কালেকশন করা হচ্ছে। আমাদের লোকজন কম থাকায় তাদের সঙ্গে দাঁড়িয়ে থেকে কালেকশন করা হয়।

রায়পুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইমরান খাঁন বলেন, তিনি জানতেন হায়দরগন্জ বাজারটিতে খাস কালেকশন হয়। গরুর ও পান বাজারে ৩০-৩৫ জনের সিন্ডিকেটের বিষয়টিও তার জানা ছিল না। কেউ অভিযোগও করেনি। তবে বাজারটি যেন ইজারা হয় এবার সব পক্ষকে নিয়ে বসে সেই ব্যবস্থা করতে চেয়েছিলাম। খাস কালেকশনে যা রাজস্ব আদায় হয়, তার পুরোটাই সরকারি কোষাগারে জমা হবে।

Sheershasangbad .com

Sheershasangbad .com

সর্বমোট নিউজ: 221

Share this...

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০
biggapon ad advertis বিজ্ঞাপন এ্যাড অ্যাডভার্টাইজ 
  • আমাদেরকে ফলো করুন…