biggapon ad advertis বিজ্ঞাপন এ্যাড অ্যাডভার্টাইজ XDurbar দূর্বার 1st gif ad biggapon animation বিজ্ঞাপন এ্যানিমেশন biggapon ad advertis বিজ্ঞাপন এ্যাড অ্যাডভার্টাইজ
ঢাকাFriday , 14 June 2024
  1. অন্যান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. আইন-বিচার
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া
  6. কৃষি ও প্রকৃতি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চাকরি
  10. জাতীয়
  11. ধর্ম
  12. নির্বাচন
  13. প্রবাসের খবর
  14. ফিচার
  15. বিজ্ঞান ও প্রযুক্তি

লক্ষ্মীপুরে যত বিতর্ক স্বেচ্ছাসেবক লীগে

Link Copied!

স্বেচ্ছাপ্রণোদিত হয়ে বিনা বেতনে যে ব্যক্তি সেবা দান করেন, তিনি স্বেচ্ছাসেবক। তবে লক্ষ্মীপুরে স্বেচ্ছাসেবক লীগের নেতাদের সেদিকে আগ্রহ নেই। তাঁদের আগ্রহ রাজনৈতিক পরিচয় ব্যবহার করে ব্যবসা-ঠিকাদারি, চাঁদাবাজি, পদবাণিজ্যসহ টাকা কামাইয়ের নানা কার্যক্রমে। সে কারণে দুর্যোগ বা দুর্ঘটনায় তাঁদের সেবা দিতে দেখা যায় না। ইতোমধ্যে দলটির জেলা নেতা থেকে শুরু করে ইউনিয়ন পর্যায়ের নেতারাও জড়িয়ে পড়েছেন নানা বিতর্ক ও অপরাধমূলক কার্যক্রমে। মাদক, হত্যা, চাঁদাবাজি, অস্ত্রসহ আইনশৃঙ্খলা বাহিনীর হাতে গ্রেপ্তার হয়েছেন অনেকেই। এসব নিয়ে এখন জেলার সর্বত্রই আলোচনা-সমালোচনা চলছে।

সবশেষ গত ১১ জুন (মঙ্গলবার) লক্ষ্মীপুর শহরের বিভিন্ন পয়েন্টে স্বেচ্ছাসেবক লীগ নেতার চাঁদাবাজিতে অতিষ্ঠ হয়ে অটোরিকশা চালক মো. মামুন চার জনের বিরুদ্ধে আদালতে মামলা করেন। ওই মামলায় জেলা স্বেচ্ছাসেবক লীগের সিনিয়র সহ-সভাপতি রাশেদ নিজামকে (৪০) গ্রেপ্তার করে কারাগারে পাঠিয়েছে পুলিশ। অভিযোগ রয়েছে, রাশেদ নিজাম দলীয় ও স্থানীয় সংসদ সদস্য গোলাম ফারুক পিংকুর নাম ভাঙিয়ে সিএনজি স্ট্যান্ডে বেপরোয়া চাঁদাবাজি করছেন। এতে সিএনজি চালকরা অতিষ্ঠ ছিল। মাসে লাখ লাখ টাকা চাঁদা আদায় করেন তিনি। গত ১১ জুন সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আমলি অঞ্চল চন্দ্রগঞ্জ আদালতে মামলা দায়ের করেন মামুন নামে এক ভুক্তভোগী। পরে এজাহারটি এফআইআর হিসেবে নিতে চন্দ্রগঞ্জ থানাকে নির্দেশ দেন আদালত।

এর পরই বৃহস্পতিবার (১৩ জুন) জেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি বেলায়েত হোসেন বেলাল ও সাধারণ সম্পাদক মাহবুব ইমতিয়াজ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে রাশেদ নিজাম দলের কেই নয় বলে দাবি করেন। অথচ রাশেদ নিজাম নিজের ফেসবুক আইডি ও জেলাজুড়ে বিভিন্ন বিলবোর্ড, ব্যানার ও পোস্টারে নিজেকে জেলা স্বেচ্ছাসেবকলীগের সিনিয়র সহ-সভাপতি হিসেবে দাবি করে আসছেন।

এর আগে ১২ এপ্রিল চন্দ্রগঞ্জে ছাত্রলীগ নেতা এম সজীব হত্যা কুপিয়ে ও গুলি করে হত্যা করা হয়। ওই মামলায় অভিযুক্ত লক্ষ্মীপুরের চন্দ্রগঞ্জ থানা স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক কাজী মামুনুর রশিদ বাবলু, সদস্য সচিব তাজুল ইসলাম তাজু ভূঁইয়া ও চন্দ্রগঞ্জ ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম আহ্বায়ক শাহজাহান সাজুকে বহিষ্কার করা হয়েছে। ২৮ এপ্রিল কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের দপ্তর সম্পাদক আজিজুল হক আজিজ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি জানানো হয়।

গেলো ২৭ এপ্রিল নির্বাচনী এলাকা থেকে লক্ষ্মীপুর জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক মাহবুব ইমতিয়াজকে আটক করেছে পুলিশ। তবে আটকের সুনির্দিষ্ট কারণ জানা যায়নি। পরে মুছলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয় বলে একটি সূত্রে জানা গেছে।

চলতি বছরের ২৬ মার্চ লক্ষ্মীপুর সদর উপজেলার চর রুহিতা ইউনিয়নের আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সদস্য সচিব রিয়াজুল হাসানের ইয়াবা সেবনের একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। ভিডিও ক্লিপে দেখা যায় রিয়াজুল হাসান বসে ইয়াবা সেবন করছে।

চলতি বছরের ১৩ ফেব্রুয়ারি একটি এলজি ও এক রাউন্ড কার্তুজসহ চন্দ্রগঞ্জ থানা স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক রাকিব হোসেন সুমনকে আটক করেছে র‌্যাব।

গেলো বছরের ১লা মে লক্ষ্মীপুরে আলোচিত যুবলীগ নেতা আব্দুল্লাহ আল নোমান ও ছাত্রলীগ নেতা রাকিব ইমাম হত্যা মামলায় রামগঞ্জ উপজেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম আহ্বায়ক দেওয়ান ফয়সালকে গ্রেপ্তার করে র‌্যাব-১১। মামলার ৩ নম্বর আসামি ছিলেন স্বেচ্ছাসেবকলীগের এ নেতা। তিনি আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন বলে জানিয়েছে পুলিশ।

এর আগে লক্ষ্মীপুর জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি বেলায়েত হোসেন ও সাধারণ সম্পাদক মাহাবুব ইমতিয়াজের বিরুদ্ধে টাকার বিনিময়ে সংগঠনের কমিটি দেওয়ার কয়েকটি অভিযোগ পাওয়া গেছে। এর পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় কমিটির কাছে নালিশ করেছেন জেলা কমিটির কয়েকজন নেতা।

জেলা স্বেচ্ছাসেবক লীগের কমিটি–বাণিজ্যসহ ১১টি অনিয়মের অভিযোগ এনে গেলো বছরের ১২ সেপ্টেম্বর কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের কাছে লিখিত অভিযোগ দেন জেলা স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক শাহাদাত হোসেন ওরফে খোকন ও মহিলাবিষয়ক সম্পাদক রোমানা ফৌরদাউস। এর আগে ৪ সেপ্টেম্বর ওই কমিটির সহসভাপতি রাশেদ নিজামও একটি লিখিত অভিযোগ দিয়েছিলেন।

এদিকে স্বেচ্ছাসেবক লীগের এমনসব বিতর্কিত কর্মকাণ্ডের বিষয়ে খোদ আওয়ামী লীগ নেতারাই সমালোচনা করছেন। বিতর্কিত এসব বিষয়ে ব্যবস্থা নিয়ে ক্লিন ইমেজের নেতাদের পদ-পদবীতে সুযোগ দেওয়ার দাবি জানান।

অপরদিকে দলটির বিভিন্ন ইউনিটের নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, স্বেচ্ছাসেবক লীগ মূলত সাবেক ছাত্রলীগ নেতাদের পুনর্বাসনকেন্দ্র। ছাত্রলীগ থেকে বের হওয়ার পর যুবলীগ বা আওয়ামী লীগের কমিটিতে যেতে মাঝখানে লম্বা সময় পরিচয়হীন থাকতে হতো আগে। এই সময়টায় তাঁরা স্বেচ্ছাসেবক লীগের রাজনীতি করেন। তবে, যাচাই-বাছাই না করে অর্থের বিনিময়ে কমিটি দেওয়ায় এধরনের বিতর্কের জন্ম হয়েছে বলেও জানান তারা।

অন্যদিকে স্বেচ্ছাসেবকদের ব্যবসায়ী হয়ে ওঠার ক্ষেত্রে এগিয়ে আছে ঠিকাদারি পেশা। এ সংগঠনের নেতারা বিভিন্ন ক্ষেত্রের ঠিকাদারির সঙ্গে জড়িত। জেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি বেলায়েত হোসেন বেলাল ও সাধারণ সম্পাদক মাহবুব ইমতিয়াজ নিয়মিত ঠিকাদার হিসেবে কাজ করেন। তারা সড়ক ও জনপদ বিভাগ, এলজিইডি, শিক্ষা প্রকৌশলসহ বিভিন্ন কার্যালয়ে ঠিকাদারি করেন তিনি। একই সঙ্গে ঠিকাদারি নিয়ন্ত্রণ করার অভিযোগ আছে তাঁদের বিরুদ্ধে।

জানতে চাইলে জেলা স্বেচ্চাসেবকলীগের সভাপতি বেলায়েত হোসেন বেলাল বলেন, এসব বিষয়ে আমি নিজেই হতবাক। দীর্ঘদিন জেলা যুবলীগের কমিটি না থাকায় মাঠে ময়দানে স্বেচ্চাসেবকলীগের নেতারা কাজ করছেন। সবাই এখন স্বেচ্ছাসেবকলীগেই ঝুঁকছে। লক্ষ্মীপুরে জোড়া খুন ও সজিব হত্যার ঘটনায় অভিযুক্ত স্বেচ্ছাসেবকলীগের নেতারা কিন্তু ছাত্রলীগ থেকেই এ সংগঠনে এসেছে। তারা এখন এসব বিষয়ে জড়িয়ে গেছে। এখন বিচার হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে, আসলে তারা জড়িত কিনা? রাশেদ নিজাম কোথাও কোন কাগজে-কলমে তার পদবী নেই। সে নিজেকে স্বঘোষিত সিনিয়র সহ-সভাপতি পরিচয় দিয়ে আসছে। বিষয়টি নজরে আসলেও এতোদিন আমরা কিছুই বলিনি। এখন তার বিরুদ্ধে গণমাধ্যমে সংবাদ প্রকাশ হয়েছে। এজন্য আমরা বিবৃতি দিয়েছি। সম্প্রতি সময়ে এসব বিতর্কিত ও অপরাধমূলক কর্মকান্ড নিয়ে জেলা স্বেচ্ছাসেবকলীগ বিব্রতকর পরিস্থিতিতে আছে। দ্রুতই এর অবসান ঘটবে বলে জানান তিনি।

জানতে চাইলে জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকু এমপি’র মুঠোফোনে কল দিয়েও বক্তব্য পাওয়া যায়নি।

সাধারণ সম্পাদক নুর উদ্দিন চৌধুরী নয়ন এমপি বলেন, এসব বিষয়ে আমার জানা নেই। খোঁজ-খবর নিয়ে জেনে দেখবো। এছাড়া মিটিংয়ে আছেন বলে জানান তিনি।

Share this...

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বে-আইনি।
ঢাকা অফিসঃ ১৬৭/১২ টয়েনবি সার্কুলার রোড, মতিঝিল ঢাকা- ১০০০ আঞ্চলিক অফিস : উত্তর তেমুহনী সদর, লক্ষ্মীপুর ৩৭০০
biggapon ad advertis বিজ্ঞাপন এ্যাড অ্যাডভার্টাইজ  
  • আমাদেরকে ফলো করুন…